ব্রেকিং নিউজ
Home | শীর্ষ সংবাদ | আজ হাসন রাজার জন্মদিন

আজ হাসন রাজার জন্মদিন

hasan-raza20161221094101

নিউজ ডেক্স : আজ ২১ ডিসেম্বর বুধবার মরমি কবি ও বাউল সাধক হাসন রাজার জন্মদিন। ১৮৫৪  সালের ২১ ডিসেম্বর সুনামগঞ্জ শহরের সুরমা তীরের লক্ষ্মণশ্রী গ্রামে ধনাঢ্য জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

তার প্রকৃত নাম দেওয়ান হাসন রাজা। তার পিতা দেওয়ান আলী রাজা চৌধুরী ছিলেন প্রতাপশালী জমিদার। হাসন রাজা তার তৃতীয় পুত্র। আলী রাজা তার খালাতো ভাই আমির বখ্শ চৌধুরীর নিঃসন্তান বিধবা হুরমত জাহান বিবিকে পরিণত বয়সে বিয়ে করেন। হুরমত বিবির গর্ভেই হাসন রাজার জন্ম।

হাসন রাজার পূর্বপুরুষেরা হিন্দু ছিলেন। তাদেরই একজন বীরেন্দ্রচন্দ্র সিংহদেব মতান্তরে বাবু রায় চৌধুরী ইসলাম ধর্ম গ্রহণ করেন। হাসন রাজার পুর্বপুরুষের অধিবাস ছিল অয্যোধ্যায়। সিলেটে আসার আগে তারা দক্ষিণবঙ্গের যশোর জেলার অধিবাসী ছিলেন।

মরমী সাধনা বাংলাদেশে দর্শনচেতনার সঙ্গে সংগীতের এক অসামান্য সংযোগ ঘটিয়েছেন তিনি। অধিকাংশ বিশেষজ্ঞের মতে লালন শাহের প্রধান পথিকৃৎ তিনি। এর পাশাপাশি নাম করতে হয় ইবরাহীম তশ্না দুদ্দু শাহ্, পাঞ্জ শাহ্, পাগলা কানাই, রাধারমণ দত্ত, আরকুম শাহ্, শিতালং শাহ, জালাল খাঁ এবং আরও অনেকে। তবে দর্শনচেতনার নিরিখে লালনের পর যে বৈশিষ্ট্যপূর্ণ নামটি আসে, তা হাসন রাজার।

১৯২২ সালের ৬ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*