ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | আজ মনোনয়নপত্র বাছাইয়ের শেষ দিন

আজ মনোনয়নপত্র বাছাইয়ের শেষ দিন

Municipality-Election-1-md20151206051802

নিউজ ডেস্ক : দেশের ২৩৫টি পৌরসভা নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র বাছাইয়ের শেষ দিন আজ রোববার। গতকাল (শনিবার) মনোনয়নপত্র বাছাই শুরু হয়। নিয়ম না মেনে মনোনয়নপত্র জমা দেওয়ায় প্রথম দিনে কয়েকজনের প্রার্থীতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে বিএনপির প্রার্থীর সংখ্যাই বেশি। এছাড়াও রয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। কোথাও কোথাও আবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র ও কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

ইতোমধ্যেই উৎসবমুখ পরিবেশে মেয়র পদে ১২২৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়া সংরক্ষিত কাউন্সিলর পদে ২ হাজার ৬৬৮  ও সাধারণ কাউন্সিলর পদে ৯ হাজার ৭৯৮ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। মোট মনোনয়নপত্র দাখিল করেছেন ১৩ হাজার ৬৮৯ জন প্রার্থী।

২৩৫টি পৌরসভায় সাধারণ কাউন্সিলরের পদ ২ হাজার ২১১টি এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদ ৭৩৭টি। মনোনয়নপত্র জমা পড়ার হিসাব অনুযায়ী, প্রতিটি মেয়র পদের বিপরীতে গড়ে ৫ দশমিক ২০ জন প্রার্থী হয়েছেন। কাউন্সিলরের প্রতি পদের বিপরীতে প্রার্থী ৪ দশমিক ৪৩ এবং নারী কাউন্সিলরের প্রতি পদের বিপরীতে প্রার্থী ৩ দশমিক ৬২ জন।

এবারই প্রথমবারের মতো দেশে কোনো স্থানীয় নির্বাচন দলীয়ভাবে অনুষ্ঠিত হবে। তবে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদের নির্বাচন হবে আগের নিয়মে নির্দলীয়ভাবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৩০ ডিসেম্বর মেয়াদোত্তীর্ণ ২৩৫টি পৌরসভায় ভোট হবে।  মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩ ডিসেম্বর বৃহস্পতিবার। যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর শনি ও রোববার । মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*