Home | অন্যান্য সংবাদ | আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত

images (9)

মুসলিম সম্প্রদায়ের জন্য মহামান্বিত রজনী পবিত্র শবেবরাত। এ রাতকে মনে করা হয় কল্যাণ ও অফুরন্ত সওয়াব হাসিল করার জন্য মহান রাব্বুল আলামিনের বিশেষ অনুগ্রহ। আজ (মঙ্গলবার) দিবাগত রাত শবেবরাত। প্রতিবারের মতো ইবাদত আর প্রার্থনার মধ্য দিয়ে এবারেও সারা দেশে পালিত হবে ক্ষমা আর রহমত পাওয়ার এই রাত।

পবিত্র শবে বরাতের অর্থ হচ্ছে ভাগ্য রজনী। এই রাতে আল্লাহর বিশেষ অনুগ্রহ মুমিনদের ওপর বর্ষিত হয়।

বাংলাদেশ, পাকিস্তান ও ভারতে এ রাতটি শবেবরাত হিসেবে অধিক পরিচিত। ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত ‘ইসলামী বিশ্বকোষ’ গ্রন্থে বর্ণিত হয়েছে যে, ইরান ও ভারতীয় উপমহাদেশে এ মাসের একটি রজনীকে ‘শব-ই-বরাত’ বলা হয়। দক্ষিণ-পূর্ব এশিয়ার কোনো কোনো দেশের কোনো কোনো অঞ্চলে শবেবরাত ভিন্ন নামে পরিচিত। আরব বিশ্বের মানুষ এ রাতকে ‘লাইলাতুন নিসফে মিন শাবান’ বলেন।

হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটিই হচ্ছে মহিমান্বিত এই পবিত্র শবেবরাত। ধর্মপ্রাণ মুসলমানদের কাছে এই রাতটি বিশেষভাবে তাৎপর্যমন্ডিত। কোরআন শরীফ-এর ভাষায় ‘শবে বরাতকে’ ‘লাইলাতুম মুবারাকাহ বা বরকতময় রজনী’ এবং হাদীস শরীফ-এর ভাষায় শবে বরাতকে ‘লাইলাতুন নিছফি মিন শাবান বা শাবানের চৌদ্দ তারিখ দিবাগত রাত’ বলে উল্লেখ করা হয়েছে।

সারাদেশে যথাযথ মর্যাদায় ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে আজ (মঙ্গলবার) পবিত্র শবেবরাত উদযাপিত হবে। এ উপলক্ষে রাজধানীসহ দেশের প্রতিটি মসজিদে ওয়াজ মাহফিল, জিকির-আজকারের আয়োজন করা হয়েছে। বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন আলোচনা এবং মিলাদ মাহফিলের আয়োজন করেছে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আজ রাতভর ওয়াজ মাহফিল, জিকির-আজকারের ব্যবস্থা করেছে। ফজরের নামাজ শেষে ভোরে মোনাজাত পরিচালনা করা হবে। এ রাতের তাৎপর্য তুলে ধরে রেডিও-টেলিভিশনে বিশেষ অনুষ্ঠান প্রচার করা হবে। সংবাদপত্র প্রকাশ করবে বিশেষ ক্রোড়পত্র।

এ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দেবেন। পবিত্র শবেবরাত উপলক্ষে বুধবার সরকারি ছুটি থাকবে।

পাশাপাশি শবে বরাতের রাতে আতশবাজি করা, হালুয়া-রুটির আয়োজন করা, ইত্যাদি বিদআত। এসব করা জায়েজ নয়। এ রাত আনন্দ উৎসবের নয়-এটা মনে রাখতে হবে। শবেবরাত মুসলিমদের জন্য প্রভুর নিকট হতে বিশেষ আশীর্বাদ। তাই রাতটি কাটাতে হবে ইবাদতে মশগুল থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*