- Lohagaranews24 - http://lohagaranews24.com -

আজ পবিত্র আশুরা

asura-2017-09-22-08-36-39

নিউজ ডেক্স : হিজরি সনের প্রথম মাস মহররমের ১০ তারিখ আজ রোববার, পবিত্র আশুরা। মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ দিন। হিজরি ৬১ সালের এই দিনে রাসূলুল্লাহ (দ.) এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) ও তাঁর পরিবারের সদস্যরা ইয়াজিদের সৈন্যদের হাতে কারবালার ময়দানে শহীদ হন।
ইসলামের ইতিহাস অনুযায়ী এ দিনটি আরও বিভিন্ন কারণে তাৎপর্যমণ্ডিত। মহান আল্লাহ রাব্বুল আলামিন এ দিনে আসমান ও জমিন সৃষ্টি করেছিলেন। প্রথম আদি মানব হজরত আদম (আ.) এ দিনেই সৃষ্টি হয়েছিলেন। এই দিনে আল্লাহ তাঁর নবীদের শত্রুদের হাত থেকে রক্ষা করেছিলেন। ফেরাউনের স্ত্রী বিবি আছিয়া শিশু মূসাকে এ দিনে গ্রহণ করেছিলেন। পরে হজরত মূসা (আ.)-কে রক্ষা করতে ফেরাউনকে নীলনদে ডুবিয়ে মারা হয়েছিল। এ দিনে নূহ (আ.)-এর কিস্তি ঝড়ের কবল থেকে রক্ষা পেয়ে জুদি পাহাড়ের পাদদেশে নোঙর করেছিল। হজরত ইব্রাহিম (আ.) এদিনে জন্মগ্রহণ করেন এবং নমরুদের অগ্নিকুণ্ড থেকে ইব্রাহিম (আ.)-কে উদ্ধার করা হয়। এ দিনে হজরত আইয়ুব (আ.)-কে দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত ও সুস্থতা দেয়া হয়েছিল। হজরত ঈসা (আ.)-কে ঊর্ধ্বাকাশে উঠিয়ে নেয়া হয়। হজরত সোলায়মান (আ.) তাঁর হারানো রাজত্ব পুনরুদ্ধারে সক্ষম হয়েছিলেন। হজরত ইউনূস (আ.) মাছের পেট থেকে মুক্তিলাভ করেছিলেন। এ দিনেই কিয়ামত হবে বলে হাদিসে বলা হয়েছে।
তবে এই দিনে মর্মান্তিক ঘটনাটি ঘটে কারবালার প্রান্তরে। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য হজরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীরা ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। শান্তি ও সমপ্রীতির ধর্ম ইসলামের সুমহান আদর্শ সমুন্নত রাখতে তাঁদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে।
কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী আমাদের অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে আজও অনুপ্রেরণা জোগায়। প্রেরণা জোগায় সত্য ও সুন্দরের পথে চলার।
মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে।
এ উপলক্ষে চট্টগ্রামে বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। নগরের জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে ১০ দিন ব্যাপী চলছে শাহাদাতে কারবালা মাহফিল। আজ এ মাহফিলের শেষ দিন। এতে দেশ-বিদেশের খ্যাতি সম্পন্ন আলেমরা বয়ান করবেন।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পবিত্র আশুরা উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।