Home | দেশ-বিদেশের সংবাদ | আজ অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

আজ অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

112650PM__pic_(3)

নিউজ ডেক্স : অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে দেশটিতে তিনদিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খবর বিডিনিউজের। এই সফরেই প্রধানমন্ত্রী নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি হিসেবে পাওয়া সম্মানজনক ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ গ্রহণ করবেন। ২৬ থেকে ২৮ এপ্রিল সিডনিতে থাকবেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী আজ বৃহস্পতিবার দুপুরে থাই এয়ারওয়েজের নিয়মিত ফ্লাইটে সিডনির পথে রওনা হবেন। ব্যাংককে যাত্রাবিরতির পর স্থানীয় সময় শুক্রবার সকালে সিডনি পৌঁছাবেন।

সফরের প্রথম দিন সকালেই অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়াও ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রাণ দাই কুয়াংয়ের সঙ্গেও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ হবে। ওইদিন সন্ধ্যায় সিডনির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে প্রধানমন্ত্রীর হাতে ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ তুলে দেওয়া হবে। সেখানে তিনি নারীর ক্ষমতায়ন এবং জাতীয় উন্নয়নে তাদের মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে তার সরকারের উদ্যোগ তুলে ধরে বক্তব্য দেবেন। বাংলাদেশসহ এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নারী শিক্ষা ও ব্যবসায়িক উদ্যোগের বিষয়ে শেখ হাসিনার নেতৃত্বের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল সামিট অব উইমেন এই পুরস্কার দিচ্ছে।

সফরের দ্বিতীয় দিন শনিবার সকালে প্রধানমন্ত্রী ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি পরিদর্শন করবেন। ওইদিন বিকালে সিডনিতে অস্ট্রেলিয়ার সরকার প্রধানের বাসভবনে ম্যালকম টার্নবুলের শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকটি অনুষ্ঠিত হবে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেছেন, দ্বিপক্ষীয় আলোচনায় শিক্ষা, ক্রীড়া, মানবসম্পদ উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ, জ্বালানি ও বিদ্যুৎ, কৃষি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রাধান্য পাবে। পরে সন্ধ্যায় সিডনির সোফেটেল হোটেলে প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। রোববার বিকালে দেশের উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী। ২২তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে সর্বশেষ ২০১১ সালে অস্ট্রেলিয়া সফর করেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!