ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | আইএসের সমর্থক বিশ্বের ৪২ সন্ত্রাসীগোষ্ঠী

আইএসের সমর্থক বিশ্বের ৪২ সন্ত্রাসীগোষ্ঠী

Isis-Afghanistan20151210072611

আন্তর্জাতিক : বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ৪২টি সন্ত্রাসীগোষ্ঠী মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কর্মকাণ্ডের সমর্থক। দ্য ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব ইকোনমিক অ্যান্ড পিসের (আইইপি) বিশ্ব সন্ত্রাসবাদ সূচকের এক চিত্রে এ তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অাইএসের সঙ্গে বিভিন্ন দেশের ৩০টি সন্ত্রাসীগোষ্ঠীর আনুষ্ঠানিক সম্পর্ক রয়েছে এবং ১২টিরও বেশি গোষ্ঠী আইএসের সঙ্গে সরাসরি সম্পৃক্ত না হলেও তাদের কর্মকাণ্ডকে সমর্থন করে।

আধুনিক বিশ্বের সবচেয়ে সহিংস এবং ধনী সন্ত্রাসী গোষ্ঠী আইএস। এই গোষ্ঠীটির কর্মপরিকল্পনা হচ্ছে বিদেশি যোদ্ধাদের আকর্ষণ করা। লিবিয়ায় আনসার আল শরিয়া, তিউনিশিয়ায় ওকবা ইবনে নাফা ব্যাটালিয়ন, মিসরে আনসার বেইত আল মাকদিস, উজবেকিস্তানে ইসলামিক মুভমেন্ট, ইন্দোনেশিয়ায় আবু সায়াফ গোষ্ঠী আইএসের সমর্থক।

আইইপি`র বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বলা হয়েছে, বিশ্বব্যাপী সন্ত্রাসী হামলার ঘটনা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। একই সঙ্গে হামলার পরিমাণ অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে। বৈশ্বিকভাবে সন্ত্রাসী কর্মকাণ্ড বাড়লেও ইরাক, সিরিয়া, আফগানিস্তান, পাকিস্তান এবং নাইজেরিয়ায় সবচেয়ে বেশি হামলার ঘটনা ঘটেছে। এসব হামলায় ব্যাপক সংখ্যক মানুষের প্রাণহানি হয়েছে।

২০১৪ সালে সবচেয়ে প্রাণঘাতী সন্ত্রাসীগোষ্ঠী হিসেবে আইএসের অনুসারী নাইজেরিয়ার জঙ্গিগোষ্ঠী বোকো হারামের নাম উঠে এসেছে। ২০১৪ সালের সবচেয়ে বেশি প্রাণঘাতী পাঁচ জঙ্গিগোষ্ঠীর তালিকায় বোকো হারাম ছাড়া আইএস, তালেবান, ফুলানি বিদ্রোহী গোষ্ঠী ও অাল শাবাবের নাম রয়েছে। গত বছরের ৭৪ শতাংশ সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে এসব গোষ্ঠী। এদের হামলায় নিহত হয়েছে অন্তত ১৮ হাজার ৪৪৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*