- Lohagaranews24 - http://lohagaranews24.com -

অর্ধেক যাত্রী নিলে গণপরিবহনে ভাড়া বাড়তে পারে ৬০ শতাংশ

নিউজ ডেক্স : করোনাভাইরাস সংক্রমণ রোধে শারীরিক দূরত্ব নিশ্চিত করতে আবারও গণপরিবহনে ধারণক্ষমতার অর্ধেক (৫০ শতাংশ) যাত্রী পরিবহনের নির্দেশনা জারি করেছে সরকার।

সোমবার (২৯ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে করোনা প্রতিরোধে ১৮ দফা নির্দেশনা জারি করা হয়। সেখানে গণপরিবহন নিয়ে এই নির্দেশনা দেয়া হয়। তবে কবে থেকে এই আইন কার্যকর হবে তা সুনির্দিষ্ট করে বলা হয়নি।

এমন নির্দেশনার বিষয়ে জানতে চাইলে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের ওই সিদ্ধান্তের কথা তিনি জানতে পেরেছেন। তবে এখন পর্যন্ত এ নিয়ে বিআরটিএসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা হয়নি। এমন সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হলে গত বছরের মতো নির্ধারিত ভাড়ার চেয়ে ৬০ শতাংশ ভাড়া বাড়াতে হবে। জাগো নিউজ

তিনি বলেন, গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী পরিবহনের পাশাপাশি প্রত্যেক যাত্রীকে বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করতে হবে। চালক ও সরকারের কাছে থাকবে হ্যান্ড স্যানিটাইজার। তা তদারকি করবেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।

এর আগে করোনা সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ৩১ মে থেকে গণপরিবহনে অর্ধেক আসন খালি রাখতে বলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তখন বাস মালিকদের দাবির মুখে বাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছিল সরকার।