Home | দেশ-বিদেশের সংবাদ | অপ্রাপ্তবয়স্ক মেয়েকে বাল্যবিয়ে দেয়ার অপরাধে বাবার কারাদণ্ড

অপ্রাপ্তবয়স্ক মেয়েকে বাল্যবিয়ে দেয়ার অপরাধে বাবার কারাদণ্ড

arrest20161027161100

নিউজ ডেক্স : অপ্রাপ্তবয়স্ক মেয়েকে বাল্যবিয়ে দেয়ার অপরাধে কনের বাবা মুহাম্মদ এনামকে এক মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার রাতে চট্টগ্রামের ফটিকছড়িতে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় বর মুহাম্মদ রাসেলের বাবাকেও বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায় তাকেও মেয়ের বাবার মতো আদালত বসিয়ে শাস্তির ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ফটিকছড়ির ইউএনও মুহাম্মদ নজরুল ইসলাম।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার লেলাং রায়পুর গ্রামে মায়ের নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে জোর করে ৬ষ্ট শ্রেণির ছাত্রী জান্নাতুল ফেরদৌসকে বিয়ে দিয়েছেন বাবা এনামুল।

জান্নাতুল ফেরদৌস নগরীর হামজারবাগস্থ রহমানিয়া উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেণির ছাত্রী। বাবা তার মাকে তালাক দেয়ার পর জান্নাতুল আত্মীয়ের বাসায় থেকে লেখা পড়া করছিল।

এদিকে তার বাবা এনাম মেয়েকে বিয়ে দেয়ার চেষ্টা করলে তার মা বিষয়টি লেলাং ইউপি চেয়ারম্যান মুহাম্মদ সরোয়ার উদ্দিন শাহীনকে জানান। তার আগে মেয়ের বাবা জন্ম সনদে বয়স বৃদ্ধি করতে ইউনিয়ন পরিষদে আসলে চেয়ারম্যান এ বিষয়ে তাকে নিষেধ করেন।

কিন্তু চেয়ারম্যানের কথা না শুনে গতকাল বুধবার মেয়ের বাবার সহযোগিতায় উপজেলার পূর্ব মাইজভান্ডার আমতলী গ্রামের মুহাম্মদ ইলিয়াছের ছেলে মুহাম্মদ রাসেলের সঙ্গে বিয়ে হয়।

ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, বাল্যবিয়ের বিষয়টি শুনে উভয়ের এলাকার জনপ্রতিনিধিদের বলা হয়েছে তাদেরকে নিয়ে আসতে। রাতে মেয়ের বাবা এনামুলকে হাজির করে আদালত বসিয়ে বাল্যবিয়ের অপরাধে এক মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া ১৮ বছর পূর্ণ হওয়া পর্যন্ত মেয়েটিকে স্বামীর বাড়িতে পাঠানো যাবে না মর্মে মুচলেকা নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*