ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | অধ্যাদেশ না হলে পৌর নির্বাচন নির্দলীয়ভাবে

অধ্যাদেশ না হলে পৌর নির্বাচন নির্দলীয়ভাবে

bodiujaman20151101115649

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ বলেছেন, কয়েক দিনের মধ্যে দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচন সংক্রান্ত অধ্যাদেশ জারি করা না হলে বিদ্যমান আইন অনুযায়ী ডিসেম্বরেই পৌরসভা নির্বাচন হবে। ডিসেম্বরের মধ্যে কিছু পৌরসভার নির্বাচন করার বাধ্যবাধকতা থাকায় এটা পেছানোর কোনো সুযোগ নেই। তাই অধ্যাদেশ না হলে বিদ্যমান আইনে এসব ভোট হবে।

রাজধানীর শেরেবাংলা নগরস্থ জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে রোববার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনপ্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সিইসির সভাপতিত্বে দুই ঘণ্টাব্যাপী ওই বৈঠকে নির্বাচন কমিশনাররা, ডিএসসিসির মেয়র সাঈদ খোকন, ইসির কর্মকর্তা ও সংশ্লিষ্ট কাউন্সিলররা উপস্থিত ছিলেন। ভোটার তালিকা হালনাগাদ, মৃতদের নাম তালিকা থেকে বাদ এবং স্মার্ট কার্ড নিয়ে এ সভা করে ইসি।

সিইসি বলেন, ১৮ বছরের কম বয়সীদেরও উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড দেওয়া হবে। ভবিষ্যতে যারা ভোটার হবেন, তাদের জন্য বা ১৮ বছরের কম বয়সীদের স্মার্ট কার্ড দেওয়ার জন্য নতুন প্রজেক্ট হাতে নিচ্ছি।

কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, পুরনো কার্ড জমা দিয়ে স্মার্ট কার্ড নিতে হবে। এজন্য ভোটার তালিকা হালনাগাদের মত সংশ্লিষ্ট এলাকায় রেজিস্ট্রেশনের জন্য জায়গা ঠিক করবো। আগে থেকেই খবর দিয়ে সেসব নির্দিষ্ট জায়গায় স্মার্ট কার্ড দেওয়া হবে।

কবে নাগাদ স্মার্ট কার্ড দেওয়া হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, তা বলা যাচ্ছে না। তবে মেশিন এসে গেছে, আমরা এখন ট্রায়াল দিচ্ছি। তারপর বিতরণ শুরু হবে। কেননা, নয় কোটির বেশি কার্ড। অনেক সময় লাগবে। এটা এক-দেড় বছর ধরে চলতে থাকবে।

তিনি বলেন, স্বল্প নোটিশে ভোট আয়োজনের জন্য আমাদের প্রস্তুত থাকতে হয়। যেহেতু জেনেছি সরকার অধ্যাদেশ করবে, সেজন্য বিধিমালা সংক্রান্ত কিছু কাজ এগিয়ে রেখেছি আমরা। কিন্তু দলীয়ভাবে স্থানীয় নির্বাচন করতে হলে কয়েকদিনের মধ্যেই অধ্যাদেশ জারি করতে হবে। অধ্যাদেশ না হলে বিদ্যমান আইন মেনে নির্দলীয়ভাবে ভোট করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*