ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | অটোরিকশা চালকদের পরিচয়পত্র বাধ্যতামূলক হচ্ছে

অটোরিকশা চালকদের পরিচয়পত্র বাধ্যতামূলক হচ্ছে

file151

নিউজ ডেক্স : রাজধানীতে সিএনজি চালিত অটোরিকশা চালকদের ছবিযুক্ত পরিচয়পত্র বহন বাধ্যতামূলক করা হচ্ছে আগামী ১ অক্টোবর থেকে। এছাড়া একই সঙ্গে চালকদের গাঢ় নীল রঙের পোশাক পরিধান করতে হবে। সম্প্রতি জঙ্গি তৎপরতা, ছিনতাইসহ বিভিন্ন অপরাধ কর্মকাণ্ড বেড়ে যাওয়ায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এ সিদ্ধান্ত নিয়েছে।

গত ৮ আগস্ট বিআরটিএ সদর দফতরে এক সভায় চালকদের ছবিযুক্ত পরিচয়পত্র ব্যবহার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়। আর এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ঢাকা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে গত ২৩ আগস্ট চিঠি পাঠান বিআরটিএ ঢাকা বিভাগের উপপরিচালক মো. মাসুদ আলম।

সূত্র জানায়, রাজধানীতে নিবন্ধিত সিএনজি অটোরিকশার সংখ্যা প্রায় ১৪ হাজার। তাছাড়া পার্শ্ববর্তী কয়েকটি জেলায় নিবন্ধিত আরো প্রায় ২০ হাজার অটোরিকশা ঢাকায় চলছে। এগুলোর বেশির ভাগ চালাচ্ছেন অবৈধ লাইসেন্সধারীরা। এ অবস্থায় সরকারি ভাড়া কার্যকরসহ এ খাতে শৃঙ্খলা আনা ও যাত্রী নিরাপত্তায় চালকদের পরিচয়পত্র রাখা বাধ্যতামূলক করা হচ্ছে।

জানা গেছে, ঢাকা জেলা ফোর স্ট্রোক অটোরিকশা ড্রাইভার্স ইউনিয়ন, হালকা যানবাহন সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন ও অটোরিকশা শ্রমিক ইউনিয়নের বৈধ কোনো কমিটি নেই। তবে অটোরিকশা শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে চালকদের কাছে ‘জরুরি আহ্বান’ শিরোনামে লিফলেট বিতরণ করে তাদের পরিচয়পত্র নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

ঢাকা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের (নিবন্ধন নম্বর ঢাকা-৩৬৮০) সাধারণ সম্পাদক মোহাম্মদ হানিফ খোকন বলেন, ‘বৈধ শ্রমিক ইউনিয়ন থেকে পরিচয়পত্র দেয়া হবে। তাতে চালকের ছবি, ড্রাইভিং লাইসেন্স নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর, স্থায়ী-অস্থায়ী ঠিকানাসহ বিভিন্ন তথ্য উল্লেখ থাকবে। এই পরিচয়পত্র চালককে গলায় ঝুলিয়ে অটোরিকশা চালাতে হবে। আমরা আমাদের ৪৫টি সাংগঠনিক কমিটির মাধ্যমে চালকদের এ তথ্য জানিয়ে দিচ্ছি। আমাদের সংগঠনের সদস্য সংখ্যা ৯ হাজার ২৭৩ জন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*